Smiley face

দশটি অস্কার ওর্দি সিনেমা

apocalypse_primary
সিনেমা শিল্পটা অনেকটাই আপেক্ষিক , যে সিনেমা অনেকের কাছে ক্লাসিক , অনেকের কাছেই তা সাদামাটা । সেরা সিনেমা হবার কোন নির্দিষ্ট মাপকাঠি না থাকলেও ভালো অভিনয় , ভাল গল্প , সিনেমাটোগ্রাফি , মিউজিক সব কিছু মিলিয়েই একটি সিনেমা ‘সেরা সিনেমা’র খেতাব পায় । প্রায় ৯০ বছর ধরে আসর বসে অস্কারের । সিনেমা শিল্পের সবচেয়ে সম্মানজনক পুরষ্কার এই অস্কার । প্রতি বছর এই আসরে সিনেমা শিল্পের নানা বিভাগে শ্রেষ্ঠ হবার গৌরব অর্জন করে অনেকে । অস্কারের অন্যতম গুরুত্বপূর্ণ পুরষ্কার নিঃসন্দেহে সেরা চলচ্চিত্র । বিশ্বে মুক্তি পাওয়া অগণিত ছবির মাঝে একটির মাথায় উঠে বিজয়ীর মুকুট । তবে এই বিজয়ী কি আসলেই যোগ্য বিজয়ী ? প্রতি বছরই এই সেরা চলচিত্র পুরষ্কার কিছুটা বিতর্কের শিকার হয় । আলাউল হক সৌরভ জানাচ্ছেন এমন  ১২ টি সিনেমার কথা যেগুলো নমিনেশন পেয়েও অস্কার পায়নি , কিন্তু অনেক চলচ্চিত্র বোদ্ধাদের মতে সে বছর যোগ্য দাবীদার ছিল এ ছবিগুলোই ।
 
citi1Citizen Kane ( 1941 )
অনেক সমালোচকদের মতে ইতিহাসের সেরা ছবি গুলোর মধ্যে অন্যতম ১৯৪১ সালে মুক্তি পাওয়া সিটিজেন কেইন । পরিচালক অর্সন ওয়েলসের সেরা কাজ হিসেবে গণ্য করা হয় এই সিনেমাকে ।সিনেমা তৈরির নানান টেকনিক্যাল বিষয়াদি , সিনেমাটোগ্রাফি থেকে মিউজিক স্কোর ব্যবহারের এক নতুন দিগন্তের সূচনা করে এই সিনেমা ।কিন্তু ঐ বছর সিটিজেন কেইন কে টপকে অস্কার জিতে নেয়জন ফোর্ড এর How Green Was My Valley (1941)
 
Dr. Strangelove (1964)
পরিচালক স্ট্যানলি কুব্রিক এর প্রথম সেরা ছবির নমিনেশন পায় ডার্ক কমেডি ঘরানার ডঃ স্ট্রেঞ্জলাভ । কুব্রিকের দুর্ভাগ্য , সিনেমাটি হেরে যায় জর্জ ক্যুকর এর My Fair Lady কাছে , যা কিনা জিতে নেয় আরো আটটি অস্কার ।
Star Wars (1977)
জর্জ লুকাসের স্টার ওয়ার্স ফ্রাইঞ্চাইজি সিনেমা জগতের অন্যতম সেরা ফ্রাঞ্চাইজির একটি । একি সাথে দারুণ ব্যবসা সফল এবং পৃথিবী জুড়ে ভক্ত এই সিনেমার । ফ্রাঞ্চাইজির ডেব্যু সিনেমা ছিল স্টার ওয়ার্স বা স্টার ওয়ার্স – এ নিউ হোপ ।মার্ক হ্যামিল , হ্যারিসন ফোর্ড এবং সদ্যই পরলোক গমন করা অভিনেত্রী ক্যারি ফিশার অভিনয় করেন এই সিনেমায়। ছয়টি ভিন্ন শাখায় অস্কার জিতে হলেও সেরা সিনেমার লড়াইয়ে হেরে যায় উডি অ্যালেন এর লেখা , পরিচালনা এবং অভিনয়ে সিনেমা Annie Hall এর কাছে।


Apocalypse Now (1979)

সত্তর দশকে পরিচালক ফ্রান্সিস ফোর্ড কাপোলার তিন নাম্বার ক্লাসিক সিনেমা এপোক্যালিপ্স নাও । সেরা ছবিতে হ্যাট্রিক করতে গিয়েও পারেন নি , হেরে যান ডাস্টিন হফম্যান এবং মেরিল স্ট্রিপ অভিনীত Kramer vs Kramer এর কাছে । ডাস্টিন এবং মেরিল দুইজনেই সেরা অভিনেতা অভিনেত্রীর পুরষ্কার জিতলেও সেরা ছবির হিসাবে এপোক্যালিপ্স নাও এর সামনে ক্র্যামার ভি ক্রামার অনেকটাই সাদামাটা ।
 
Raging Bull (1980)
মার্টিন স্কোরসেজির অন্যতম মাস্টারপিস , মিডলওয়েট বক্সার জেক লামোট্টার জীবনীর উপর ভিত্তে করে বানানো সিনেমা হেরে যায় ডেব্যু ডিরেক্টর রবার্ট রেডফোর্ড এর Ordinary Peopleএর Raging_Bull_posterকাছে । রবার্ট ডি নিরোর অসাধারণ অভিনয় , দারুণ গল্প এবং সিনেমাটোগ্রাফি সত্ত্বেও এর অস্কার না পাওয়া অবাক করে দেয় । ডি নিরো এই চরিত্রে অভিনয়ের জন্যে সেরা অভিনেতা পুরস্কার ঠিক ই নিজের করে নেন ।
Goodfellas (1990)
কেভিন কস্টনার পরিচালিত এবং অভিনীত সিনেমা Dances with Wolves দারুণ সিনেমা হলেও ওই বছর মনোনয়ন পায় আরেকটি অসাধারণ সিনেমা, যার পরিচালক ছিলেন মার্টিন স্করসেজি এবং অভিনেতা রবার্ট ডি নিরো। অনেকের মতে অস্কার পাওয়ার দাবীদার ছিল সেই জুটির ক্রাইম ড্রামা Goodfellas এর।
Fargo (1996)
কোয়েন ব্রাদার্স এর ক্লাসিক ক্রাইম ড্রামা সিনেমা ফার্গোর কাছ থেকে সেরা সিনেমার খেতাব কেড়ে নেয় পরিচালক অ্যান্থনি মিঙ্গহেলা’র ওয়ার ড্রামা The English Patient । ফার্গোকে টপকে দ্যা ইংলিশ পেশেন্টের অস্কার জয় অনেককেই অবাক করে । শুধু সেরা সিনেমা নয় , গুনে গুনে নয়টি অস্কার জিতে নেয় ইংলিশ পেশেন্ট । তারপরও সেরা সিনেমার পুরষ্কারটি কিছুটা বিতর্কিত ই থেকে যায় ।
Saving Private Ryan ( 1998 )
স্টিভেন স্পিলবার্গ এর পরিচালনায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা এবং ধ্বংসলীলার এক মহাকাব্য সেভিং প্রাইভেট রায়ান । আমেরিকার এক পরিবারের তিন ভাই এর দুই ভাই ই যুদ্ধে মারা যাবার পর তৃতীয় ভাইকে উদ্ধারের চেষ্টা নিয়ে বানানো এই মুভিতে ছিলেন টম হ্যাঙ্কস , ম্যাট ডেমন এর মত অভিনেতারা । অন্যতম সেরা এই ওয়ার ড্রামা হেরে যায় জন ম্যাডেন এর Shakespear In Loveএর কাছে । সেরা সিনেমা ছাড়াও আরো সাতটি অস্কার বাগিয়ে নেয় এই সিনেমা।
The Pianist ( 2002 )
রোমান পোলান্সকি এর দ্যা পিয়ানিস্ট , এক ইহুদী মিউজিশিয়ান এর দ্বিতীয় বিশ্ব যুদ্ধ এর সময়কার স্ট্রাগল এর এক অনবদ্য গল্প।অভিনেতা এড্রিয়েন ব্রোডি এবং পরিচালক রোমান অস্কার বাগিয়ে নিলেও , সেরা সিনেমার খেতাব পায় রব মার্শাল এর মিউজিক্যাল সিনেমা Chicago ।
Brokeback Mountain (2004)
দুইজন কাউবয় এবং তাদের মধ্যকার গোপন ভালোবাসা নিয়ে সিনেমা এং লি পরিচালিত , হিথ লেজার , জেক ইল্যানহাল অভিনীত ব্রোকব্যাক মাউন্টেন । অনেকেই মনে করেন এই সিনেমার গল্প নিয়ে ভোটাররা অস্বস্তিতে থাকায় সে বছর অস্কার চলে যায় পল হ্যাগিসের Crash এর কাছে । ­যদিও পরিচালন এং লি ঠিকই সেরা পরিচালকের অস্কার জিতে নেন , সেরা মুভির খেতাবটা প্রাপ্যই ছিল ব্রোকব্যাক এর ।
 
 
লেখক পরিচিতিঃ
আলাউল হক সৌরভ , ব্রাহ্মণবাড়িয়ার ছেলে । আইন বিভাগে অনার্স পড়াশুনার পাশাপাশি ওয়েডিং এবং ফ্যাশন ফটোগ্রাফি করেন । সিনেমা , টিভি সিরিজ দেখতে ভালবাসেন।  ভাল লাগে ঘুরতে ফিরতে , গল্পের বই পড়তে ।
অস্কার ট্রিভিয়াঃ
১৯৬৯ সালেরMidnight Cowboy ছিলো সেরা সিনেমা হিসেবে অস্কার পাওয়া একমাত্র X-Rated সিনেমা।

 

POST YOUR COMMENTS

Your email address will not be published. Required fields are marked *

লোগো ডিজাইন - অন্তর রায়

ওয়েব ডিজাইন - এইচ ২ ও

অনলাইনে চলচ্চিত্র বিষয়ক পূর্ণাঙ্গ ম্যাগাজিন 'মুখ ও মুখোশ' । লেখা পাঠাতে ও আমাদের সঙ্গে যোগাযোগ করতে মেইল করতে পারেন এই ঠিকানায়ঃ mukhomukhoshcinemagazine@gmail.com